ছোট শীতলা মাতা- স্নান যাত্রা

সালকিয়ার মুর্গীহাটাতে স্থাপিত আছে ছোট শীতলা মাতার মন্দির। ছোট শীতলা মাতা কে সবচাইতে পুরাতন এবং জাগ্রিত মানা হয়।





মাঘ মাসের  মাঘি পূর্ণিমার দিবসে উদ্যাপিত হয় শ্রী শ্রী শীতলা মাতার স্নান যাত্রা।

স্নান যাত্রার দিবসে সব শীতলা মাতাদের মন্দির থেকে পালকি সাজাইয়া গঙ্গার ঘাটে নিয়ে যাত্তয়া হয় কিন্তু ছোট শীতলা মাতাকে মন্দির থেকে বাহিরে নিয়ে যাত্তয়া হয় না। ছোট শীতলা মাতার সম্মুখীন হত্তয়ার জন্যে অন্যান্য শীতলা মাতাদের এই মুর্গীহাটার ছোট শীতলা মাতার মন্দিরে আনা হয়।


মাতার কাছে নিষ্পাপ মনে কিছু চাইলে তার মনকামনা পূর্ণ হয়। ছোট শীতলা মাতা কে মন্দিরের বাহিরে না নিয়ে জাওার বিষয়ে বেশ কয়েকটি কথা প্রচলিত আছে। কিছু লোকেরা মানে – মাতা কে মন্দিরের বাহিরে নিয়ে গেলে মাতা হারিয়ে জান কিন্তু প্রদীপ কুমার চ্যাটার্জী - জিনি শ্রী শ্রী ছোট শীতলা মাতার মন্দিরের প্রমুখ আমায় বললেন “ আমি আমাদের পূর্বপুরুষের থেকে শুনেছিলাম যে বহু কাল আগে মাতা নিজের বনেদের সঙ্গে নিজেই স্নান করতে জেতেন, এক বার ওনাকে কেউ দেখে নিয়েছিল, তার পর থেকে অনাকে মন্দিরের বাহিরে নিয়ে যাত্তয়া বন্ধ করে দেওা হয় এবং মাতা আমাদের পূর্বপুরুষদের স্বপ্নদর্শন দিয়ে বলেছিলেন যে ওনাকে মন্দিরের বাহিরে যাতে না নিয়ে যাওয়া হয়।”

প্রায় শত বছর আগে মাতাকে স্নান করাবার জন্যে গঙ্গা ঘাটে নিয়ে যাত্তয়া হয়েছিল, তার পরেই আমার পিশিঠাকুরমা- নিরুপমা ব্যানার্জীর ছোট বনের তরুণ বয়সে অকাল মৃত্যু ঘটে। পরবর্তী বছরে আবার মাতা কে স্নান করাবার জন্যে নিয়ে যাত্তয়া হয়েছিল তার পরিনামে কিছু দিন পর শীতলা বাড়ীর একটি ভাড়াটের অকাল মৃত্যু হয়। তার পরের বছর মাতা কে স্নান যাত্রায় নিয়ে যাওয়ার জন্যে মাতার সিংঘাসন তোলার অনেক প্রচেষ্টা করা হয় কিন্তু সব ব্যর্থ হয়। এর পর থেকে আজ পর্যন্ত কখনো ছোট শীতলা মাতা কে মন্দিরের বাহিরে নিয়ে যাওয়া হয়নি।
ছোট শীতলা মাতা- স্নান যাত্রা ছোট শীতলা মাতা- স্নান যাত্রা Reviewed by Speak In on January 25, 2019 Rating: 5

No comments:

Powered by Blogger.